Hot Posts

6/recent/ticker-posts

বাংলাদেশে আন্দোলনগুলোর ইতিহাস বেশ সমৃদ্ধ ও বৈচিত্র্যময়। বিভিন্ন সময়ে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক এবং অর্থনৈতিক কারণে আন্দোলনগুলো সংঘটিত হয়েছে। এর মধ্যে কিছু প্রধান আন্দোলনের বিবরণ নিচে দেওয়া হলো:


1. **ভাষা আন্দোলন (১৯৫২)**: 

   ১৯৪৭ সালে ভারত ভাগের পর পূর্ব পাকিস্তানের (বর্তমান বাংলাদেশ) মানুষের মাতৃভাষা বাংলা রাষ্ট্রভাষা হিসেবে স্বীকৃতির দাবিতে এই আন্দোলন শুরু হয়। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ঢাকায় পুলিশি গুলিতে কয়েকজন ছাত্র নিহত হন, যা আন্দোলনের চূড়ান্ত রূপ দেয় এবং পরবর্তীতে ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃত হয়।


2. **স্বাধীনতা আন্দোলন (১৯৭১)**: 

   পাকিস্তান থেকে স্বাধীনতা লাভের জন্য ১৯৭১ সালে একটি দীর্ঘমেয়াদি মুক্তিযুদ্ধের মাধ্যমে এই আন্দোলন শুরু হয়। ২৬ মার্চ ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করা হয় এবং ১৬ ডিসেম্বর ১৯৭১ সালে বিজয়ের মাধ্যমে বাংলাদেশ একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত হয়।


3. **গণঅভ্যুত্থান (১৯৬৯)**: 

   পাকিস্তানের সামরিক শাসনের বিরুদ্ধে এবং বাঙালিদের অধিকার আদায়ের লক্ষ্যে এই আন্দোলন শুরু হয়। এই আন্দোলনের ফলে আইয়ুব খানের সামরিক শাসন পতন হয় এবং ১৯৭০ সালের নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুশ বিজয়ের পথ সুগম হয়।


4. **মহানগর আন্দোলন (১৯৮৭-১৯৯০)**: 

   সামরিক শাসক হুসেইন মুহম্মদ এরশাদের বিরুদ্ধে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য এই আন্দোলন গড়ে ওঠে। ১৯৯০ সালে এরশাদের পতনের মাধ্যমে এই আন্দোলন সফল হয় এবং গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠিত হয়।


5. **শাহবাগ আন্দোলন (২০১৩)**: 

   ২০১৩ সালে আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের রায় নিয়ে দেশব্যাপী এই আন্দোলন শুরু হয়। আন্দোলনকারীরা মূলত ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের যুদ্ধাপরাধীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে এই আন্দোলনে অংশ নেয়।


এছাড়াও সাম্প্রতিক সময়ে শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলন, নিরাপদ সড়ক আন্দোলনসহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক আন্দোলনও বাংলাদেশের প্রেক্ষাপটে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন ও সাফল্য লাভ করেছে।  ❤️ 




Post a Comment

0 Comments

Banner

Pounder

Social ba